মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ মে ২০১৭

উত্তর পূর্ব রিজিয়ন

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর চেয়ে পুরোনো ইতিহাস ও ঐতিহ্য উপভোগ করে বাংলাদেশের এমন কোনও সংগঠন নেই যে । ২১৭ বছর ধরে, এই সংস্থার অনেক রাজনৈতিক ও ঐতিহাসিক পরিবর্তন ঘটেছে । ২৫ শে ফেব্রুয়ারী ও ২৬ শে ফেব্রুয়ারী ২০০৯ সালের ঘটনার কারণে এই সম্মানজনক সংগঠনটি অপ্রত্যাশিত দাগ ভোগ করেছিল, যেখানে বিপথগামী ও নির্বোধ সৈন্যবাহিনী একটি বিদ্রোহের সৃষ্টি করেছিল এবং তারপর তারা সহকারী মহাপরিচালকসহ ৫৭ জনকে হত্যা করেছিল। অতএব, একটি পুনর্গঠন এবং সংস্কার প্রয়োজন ছিল। ফলস্বরূপ এই অঞ্চলের তিনটি অঞ্চলের মধ্যে কয়েকটি অঞ্চল এবং কয়েকটি ব্যাটেলিয়ন উত্থাপিত হয়েছিল।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের  মাননীয় প্রধানমন্ত্রী গত ২২ শে জানুয়ারী ২০১৩ তারিখে, পিলখানার বর্ডার গার্ড বাংলাদেশ হেড কোয়ার্টারে চারটি বিভাগের পতাকা উত্তোলন করেন। এরপর সরাইলে প্রথম রিজিয়ন কমান্ডার (আরসি) ব্রিগেডিয়ার জেনারেল এ বি এম গোলাম মোস্তফা কর্তৃক ২৩ শে জানুয়ারী ২০১৩ তারিখে এই অঞ্চলটি যাত্রা শুরু করে।

উত্তর পূর্ব অঞ্চলের দায়িত্বপূর্ন এলাকা

১। এই অঞ্চলে কুমিল্লা, শ্রীমঙ্গল, সিলেট ও ​​ময়মনসিংহ চারটি সেক্টর রয়েছে। শ্রীমঙ্গল ছাড়াও তিনটি সেক্টর আগে থেকেই চালু ছিল। শ্রীমঙ্গল সেক্টরটি ৯ ই এপ্রিল ২০১৩ তারিখে উত্থাপিত হয়। মেজর জেনারেল আজিজ আহমেদ, পিএসসি, জি  গত ০৩ নভেম্বর শ্রীমঙ্গল সেক্টরের অধীনে ৫৫ বিজি ব্যাটালিয়ন উদ্বোধন করেন। বর্তমানে এই অঞ্চলের অধীনে ১২ টি ব্যাটেলিয়নের মধ্যে তিনটি ব্যাটেলিয়ন তাদের কমান্ডের অধীনে রয়েছে।

২। ভারত ও মিয়ানমারের সাথে ৪,৪২৭ কিলোমিটার সীমানার মধ্যে, এই অঞ্চল ১,১৬৬ কিলোমিটার জুড়ে রয়েছে।  প্রধানত তিনটি হাই-ওয়ে (ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট ও ​​ঢাকা-ময়মনসিংহ) এবং কয়েকটি নদী (মেঘনা, গোমতি, পুরাতন ব্রহ্মপুত্র, সুরমা, শুমাশশরী, কুশিয়ারা, মুনু ইত্যাদি)। সরাইল অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত এলাকা  ঢাকা বিভাগের কিছু অংশ, চট্টগ্রাম বিভাগের কিছু অংশ এবং সিলেট বিভাগের পূর্ণ অংশ নিয়ে গঠিত । এই অঞ্চলে আছে সীমান্ত জেলা জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, বি-বারিয়া, কুমিল্লা ও ফেনী। এই অঞ্চলের উত্তর-পূর্বে মেঘালয়,মিজোরাম, আসাম ও ত্রিপুরা, দক্ষিণে চট্টগ্রাম অঞ্চল, উত্তর-পশ্চিমে রংপুর অঞ্চল এবং পশ্চিমে ঢাকা সেক্টর।

 

বিস্তারিত দেখুন

 


Share with :
Facebook Facebook