^ Back to Top
Border Guard Bangladesh

BORDER GUARD BANGLADESH

সীমান্তের অতন্দ্র প্রহরী

HOME >> About Us >> DG PROFILE

DG's Profile

Director General

মেজর জেনারেল আবুল হোসেন, এনডিসি, পিএসসি
মহাপরিচালক, বর্ডার গার্ড বাংলাদেশ

মেজর জেনারেল আবুল হোসেন, এনডিসি, পিএসসি (Maj Gen Abul Hossain, ndc, psc) বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর মহাপরিচালক হিসেবে যোগদান করেছেন। তিনি আজ (১৬ নভেম্বর ২০১৬) সকালে বিজিবি সদর দপ্তরে বিদায়ী মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ, বিজিবিএম, পিবিজিএম, পিএসসি, জি (Major General Aziz Ahmed, BGBM, PBGM, psc, G) এর নিকট থেকে দায়িত্বভার গ্রহণ করেন। নবনিযুক্ত মহাপরিচালক আজ সকালে পিলখানায় এসে পৌঁছলে বিজিবি’র উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানান। তিনি ইতঃপূর্বে মহামান্য রাষ্ট্রপতির সামরিক সচিব হিসেবে নিয়োজিত ছিলেন

মেজর জেনারেল আবুল হোসেন ১৯৬২ সালের ১৫ মার্চ এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ১৯৮০ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে যোগদান করেন এবং ১৯৮১ সালের ২৭ ডিসেম্বর বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার্স কোরে কমিশন লাভ করেন। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (BUET) এর একজন সিভিল ইঞ্জিনিয়ারিং গ্রাজুয়েট। এছাড়া তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব সাইন্স, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাষ্টার্স ইন ডিফেন্স স্টাডিজ এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (AIBU) থেকে ইএমবিএ ডিগ্রী অর্জন করেন এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (BUP) থেকে এম ফিল (পার্ট-১) সম্পন্ন করেন। তিনি বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট এর আজীবন ফেলো এবং এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজ, ইউএসএ এর একজন সম্মানিত ফেলো।

মেজর জেনারেল আবুল হোসেন সামরিক কর্মজীবনে স্টাফ, প্রশিক্ষক ও কমান্ড পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি সেনা সদরের ইঞ্জিনিয়ার ইন চীফ শাখার জিএসও-২ এবং ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেডের ব্রিগেড মেজর হিসেবে দায়িত্ব পালন করেন। প্রশিক্ষক হিসেবে তিনি স্কুল অব মিলিটারি ইঞ্জিনিয়ারিং এর সিনিয়র ইনস্ট্রাক্টর ও চীফ ইনস্ট্রাক্টর এর দায়িত্ব অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে পালন করেছেন। তিনি কমান্ড পর্যায়ে ১৭ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন, এক্সপ্লোসিভ অর্ডন্যান্স ব্যাটালিয়ন- কুয়েত, স্পেশাল ওয়ার্কস অর্গানাইজেশন এবং বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি পার্বত্য চট্টগ্রামের চিম্বুক-থানচি রোড কনস্ট্রাকশন প্রজেক্টের প্রজেক্ট অফিসার, বাংলাদেশ সেনাবাহিনীর পরিচালক (পূর্ত) ও চীফ ইঞ্জিনিয়ার, ঢাকা সিটি কর্পোরেশনের চীফ ইঞ্জিনিয়ার, বাংলাদেশ অর্ডন্যান্স ফ্যাক্টরীর কমান্ডান্ট, মিলিটারি ইনস্টিটিউট অব সাইয়েন্স এন্ড টেকনোলজি এর কমান্ডান্ট, সশস্ত্র বাহিনীর ইঞ্জিনিয়ার ইন চীফ এবং মহামান্য রাষ্ট্রপতির সামরিক সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

মেজর জেনারেল আবুল হোসেন দেশ-বিদেশে পেশাগত অনেক সামরিক প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহন করেছেন। তিনি চীন হতে জুনিয়র অফিসার কম্ব্যাট ইঞ্জিনিয়ারিং কোর্স, তুরস্ক হতে ব্যাটালিয়ন কমান্ডার কমান্ড কোর্স, যুক্তরাজ্য হতে ইন্টারন্যাশনাল বর্ডার সিকিউরিটি এন্ড ম্যানেজমেন্ট কোর্স, যুক্তরাষ্ট্র হতে এডভান্সড সিকিউরিটি কো-অপারেশন কোর্স সম্পন্ন করেন। তিনি ঢাকার মিরপুর সেনানিবাসে অবস্থিত ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ ও ন্যাশনাল ডিফেন্স কলেজের একজন সম্মানিত গ্রাজুয়েট। এছাড়া তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর থেকে ক্যাপস্টন (Capstone)  কোর্স সম্পন্ন করেন। তিনি জাতিসংঘ শান্তি রক্ষা মিশন, মোজাম্বিক এবং অপারেশন কুয়েত পুনর্গঠনে অংশগ্রহন করেন।

তিনি বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমন করেছেন। বই পড়া এবং গলফ খেলার প্রতি তাঁর বিশেষ আগ্রহ রয়েছে। তিনি দুই কন্যা সন্তানের জনক।